top of page
vromonjanala

রাংকূট বনাশ্রম বৌদ্ধ বিহার, রামু || কক্সবাজার ভ্রমণ



বাংলাদেশেবৌদ্ধ বিহারগুলোর মদ্ধ্যে অন্যতম প্রসিদ্ধ বৌদ্ধ বিহার হল এই রাংকুটবনাশ্রম বৌদ্ধ বিহার। এইবৌদ্ধ বিহারটি কক্সবাজার রামু উপজেলায় রাজারকুল ইউনিয়নে অবিস্থিত। খ্রিষ্টপূর্ব২৬৮ অব্দে এই ঐতিহাসিক রাংকুটবনাশ্রম বৌদ্ধ বিহার টি প্রতিষ্ঠিত করেনসম্রাট অশোক মহারাজা। পরবর্তীতেখ্রীষ্টপূর্ব ৩০৮ অব্দে আরাকান রাজা চন্দ্রয্যোতি, সাদা পাথরের তৈরী ৬ ফুট উচুঁবৌদ্ধ মূর্তি স্থাপন করেন, যে বৌদ্ধ মূর্তিটিতেবুদ্ধের বক্ষাস্থি সম্বলিত রয়েছ। সময়েরবিবর্তনে রাংকূটের অস্তিত্ব বিলীন হলে ১৯২৯ খ্রিস্টাব্দে শ্রীলংকা থেকে আগত পুরোহিত জগৎ জ্যোতি মহাস্থবির রাংকূট বৌদ্ধ বিহারটি সংস্কার পূর্বক পুনঃ প্রতিষ্ঠা করেন।এইরাংকূটে একটি বনাশ্রম রয়েছে যেখানে প্রাচীন বৌদ্ধ স্থাপনা ও পুরাকীর্তি রয়েছে।এক সময় এই বিহারকে কেন্দ্র করে এ অঞ্চলে বৌদ্ধ শিক্ষা ও সংস্কৃতির বিকাশ ঘটেছিল। সম্রাটঅশোক মহারাজা বুদ্ধের ৪৫ বছর ব্যাপী৮৪ হাজার ধর্মবানীকে বুদ্ধ জ্ঞানের প্রতীকরূপে বুদ্ধের অস্থি সংযোজিত ৮৪ হাজার চৈত্যস্থাপন করেছিলেন।এই৮৪ হাজার চৈত্যের মধ্যে অন্যতম রামুর এ চৈত্যটি।


বিশ্বকবিরবীন্দ্রনাথ ঠাকুর এই রাংকুট বসেইরচনা করনে তার বিখ্যাত ‍‍‌‌‌‌‌‌উপন্যাস “‍‍‌রা‌জর্ষি”।


কিভাবেযাওয়া যায়ঃ কক্সবাজারের কলাতলী থেকে মাত্র ১৭ কিলোমিটার দুরেরাংকুট বৌদ্ধ বিহার টির অবস্থান। এইরাংকুট বৌদ্ধ বিহার যেতে সময় লাগে ২০-২৫ মিনিট।কক্সলাইনবা রামুলাইন নামের মিনিবাস কক্সবাজার শহর থেকে ছেড়ে কলাতলি ডলফিন মোড় হয়ে সরাসরি রামুতে যায়। রামুরবাস স্টপেজে নেমে ব্যাটারি চালিত অটোরিক্সা যোগে বা রিক্সা যোগেখুব সহজেই পৌছে যেতে পারবেন এই রাংকুট বৌদ্ধবিহার। এছাড়াকক্সবাজার থেকে সরাসরি সিএনজি বা গাড়ী ভাড়াকরে যেতে পারেন এই রাংকুট বৌদ্ধবিহার।


খাওয়াদাওয়াঃ রামু বাজারে বেশ কিছু খাবার হোটেল রয়েছে, তাছাড়া কক্সবাজার খুব দুরে না হওয়ায় আপনিরামু বা কক্সবাজার যেকোন স্থানে খেতে পারবেন।


থাকারব্যবস্থাঃ রামুর কাছেই কক্সবাজার হওয়ায় সাধারনত সকল পর্যটক কক্সবাজারেই থাকেন।


#রাংকূট_বনাশ্রম_বৌদ্ধ_বিহার

#রামু_বৌদ্ধ_মন্দির

#রামু_রাংকুট_বিহার

#রাংকূট_বৌদ্ধ_মন্দির

#বৌদ্ধ_বিহার

#রাংকূট_বৌদ্ধ_বিহার

#বনাশ্রম

#বনাশ্রম_বৌদ্ধ_বিহার

#রাংকূট

#রামু

#কক্সবাজার

#রামু_ভ্রমণ

#কক্সবাজার_ভ্রমণ

#ভ্রমণ_জানালা

Comments


bottom of page